Techzoombd

ওয়ার্ডপ্রেস কি? কিভাবে ওয়ার্ডপ্রেস কাজ করে?

wordpress

সহজ ভাষায় ওয়ার্ডপ্রেস হলো এক প্রকার (CMS) Content Management System যার মধ্যমে আপনার website এর content গুলোকে খুব সহজে নিয়ন্ত্রণ,সম্পদনা,মুছে ফেলতে পারেন কোনো প্রকার কোডিং এর জ্ঞান ছাড়ায় ।

বর্তমান যতপ্রকার (CMS) Content Management System আছে তার মধ্যে WordPress সবচেয়ে বেশি জনপ্রিয় । জনপ্রিয়তার হওয়ার অনেক কারণ আছে WordPress শিখতে বেশি সময় লাগে না যে কেউ শিখতে পারে কোনো প্রকার কোডিং এর জ্ঞান ছারায় ।

WordPress এর সিকিউরিটিও অনেক মজবুত । জানলে অবাক হবেন যে,বর্তমানে যত website আছে তার মধ্যে ৩৮ শ্তাংশ website WordPress দিয়ে তৈরি হয়েছে ।দিনে হাজার হাজার WordPress websiteতৈরি করা হচ্ছে । এটা জেনে আর ও অবাক হবেন যে বর্তমানে White House এর যে website টি আছে সেটি ও WordPress দিয়ে তৈরি করা হয়েছে ।

WordPress এর ছোট ইতিহাস

আমেরিকান ডেভেলপার Matt Mullenweg সর্ব প্রথমে ২৭ শে মে ২০০৩ সালে ওয়ার্ডপ্রেস বাজারে আনেন । ওয়ার্ডপ্রেসে ভাষা ব্যবহার করা হয়েছে PHP . এটি হলো একটি ফ্রি ও ওপেন সোর্স ব্লগিং ফ্রেমওয়ার্ক এবং শক্তিশালী PHP এবং MYSQL এর সাথে গঠিত হয়েছে ।

ওয়ার্ডপ্রেস এর মূল website এর নাম wordpress.org . ওয়ার্ডপ্রেসকে প্রথমে তৈরি করা হয় শুধু মাত্র Blog website তৈরি করার জন্য । কিন্তু নতুন নতুন ফিচার যুক্ত করার কারণে আরো আকর্ষণীয় হয়ে মানুষের মধ্যে এবং জনপ্রিয়তা বাড়তে থাকে অনেক । বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েব সাইট তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে

আগেই বলেছি ওয়ার্ডপ্রেস ২০০৩ সালে Blog website তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে যাত্রা শুরু করে । প্রথমেয় যার লক্ষ্য ছিল ব্লগিংওয়েব সাইটকে আরও সহজ ও আকর্ষনীয় করে তোলা । তবে ব্লগিং সাইটে তেমন ব্যবহার হত না ।

তাই সময়ের সাথে সাথে ডেভেলপাররা সাইটিকে আরো ডাইনামিক ও সহজভাবে তৈরি করার কাজ করল।ওয়ার্ডপ্রেসকে ডাইনামিক করার ফলে ব্লগিং সাইটের পরির্বতে হয়ে ওঠে (CMS) Content Management System বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েব সাইট তৈরি করা সম্ভব কোনো প্রকার কোডিং জ্ঞান ছাড়ায় ।

একটা ওয়ার্ডপ্রেস সাইটকে নিজের মত করে তৈরি করা জন্য প্রয়োজন একটা থিম ও কিছু প্লাগিন । একটা থিম ও যত বেশি প্লাগিন ব্যবহার করবেন তত বেশি ফিচার সমৃদ্ধ ওয়েব সাইট তৈ করা যাবে তাই বলা যাই ওয়ার্ডপ্রেস সাইট থিম এবং প্লাগিন এর মাধ্যমে চলে ।

wordpress.org এই ওয়েব সাইটে হাজার হাজার থিম ও প্লাগিন পেয়ে যাবেন যেটি আপনার প্রয়োজন সেটি ব্যবহার করতে পারবেন । WordPress website গুলো SEO ফ্রেন্ডলি ভাবে তৈরি করা হয়ে থাকে যার ফলে খুব তাড়াতাড়ি সার্চ ইঞ্জিনে র‍্যাংক করে থাকে ।

WordPress এর ধরনঃ

যাদের WordPress সম্পর্কে ধারণা খুব কম তারা জানে না WordPress দুই ধরনের । একটা হচ্ছে WordPress.com অন্যটি হচ্ছে wordpress.org . মূলত WordPress.com একটি সাব ডোমাইন নির্ভর ওয়েব সাইট সেখানে কোনো ডোমাইন হোস্টিং কোনো কিছু লাগে না । যার কারণে আপনার ইচ্ছা মত websiteকে সাজানোর কোনো সুযোগ থাকে না । যেমন- আপনার যদি একটা ডোমাইন

থাকে সেখানে আপনার ইচ্ছা মত নাম দিতে পারেন । কিন্তু WordPress.com যে নাম দেন না কেন তার সাথে WordPress.com থাকবে । ধরুন আপনার ওয়েব সাইটের নাম techzoombd.com কিন্তু যখন WordPress.com এ সাইট তৈরি করবেন সেখানে ডোমাইনের নামে আসবে techzoombd.Wordpress.com কারণ এটা সাব ডোমেইনের নাম ।সব কিছু ফ্রি হওয়ার কারনে সব নামের সাথে WordPress.com থাকবে।

অন্য দিকে wordpress.org তে ওয়েব সাইট তৈরি করতে হলে আপনাকে ডোমেইন হোস্টিং লাগবে ।ডোমেইন এবং হোস্টিং ছাড়া ওয়েব সাইট তৈরি করতে পারবেন না ।যেখান থেকে ডোমেইন কিনবেন ইচ্ছামত ডোমাইন নাম নিতে পারবেন যেমন-techzoombd.com ইচ্ছামত নামটি নেওয়া হয়েছে।

WordPress দিয়ে কী ধরনের ওয়েব সাইট তৈরি করা যায়?

বর্তমানে WordPress দিয়ে শুধু ব্লগ সাইট নয় বিভিন্ন ধরনের ওয়েব সাইট তৈরি করা যায় ।স্বল্প সময়ের মধ্যে একটা সুন্দর ওয়েব সাইট তৈরি করা যায় শুধুমাত্র WordPress দিয়ে । কী কী ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারেন তার কয়েকটি লিস্ট দেওয়া হলো।

(১) ব্লগ ওয়েব সাইট (২) পারসোনাল ওয়েব সাইট (৩) বিজনেস ওয়েব সাইট (৪) ই-কমার্স ওয়েব সাইট (৫) পারিবারিক ওয়েব সাইট (৬) স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় ওয়েব সাইট (৭) সার্ভিস বা ফটোগ্রাফির ওয়েব সাইট

(৮) নন-প্রফিট ওয়েব সাইট (৯) ধর্মীয় ওয়েব সাইট (১০) প্রশ্ন ও উত্তর ওয়েব সাইট (১১) ব্যবসা নির্ভর ওয়েব সাইট (১২) সামাজিক যোগাযোগ মাধ্যম যেমনঃ ফেসবুক বা ইউটিউব এর মত ওয়েব সাইট তৈরি করা সম্ভম (১৩) মেম্বারশিপ ওয়েব সাইট (১৪) ভিডিও ফোরাম ওয়েব সাইট এ ছাড়া বিভিন্ন ওয়েব সাইট তৈরি করা সম্ভব ।

কেন এবং কোথা থেকে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরি শিখবেন?

কেন আমরা ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করা শিখব কারণ খুব অল্প সময়ে এবং অল্প খরচে যে কোনো ধরনের ফিচার সমৃদ্ধ ওয়েব সাইট তৈরি করতে পারি।

(১) ওয়ার্ডপ্রেস এ সাইট তৈরি করলে ডোমেইন হোস্টিং ছাড়া সব কিছু ফ্রিতে পাওয়া যায় ।

(২) একজন সাধারণ ব্যবহারকারী খুব সহজে ওয়েব সাইট ব্যবহার করতে পারে এবং সাধারণ মানুষ ও সাইট মেইন্টেইন করতে পারে।

() ওয়েব সাইট সহজে কন্ট্রোল করা যায়। যে কেউ কন্ট্রোল করতে পারে কোনো প্রকার কোডিং জ্ঞান ছাড়ায়।

() ওয়ার্ডপ্রেস সাইট নিয়ে যদি আপনি কোনো সমস্যায় পড়েন তাহলে খুব সহজে সমস্যার সমাধান করতে পারবেন ।ফেসবুকে আনেক গ্রুপ রয়েছে সেখান থেকে আপনার যেকোনো সমস্যার সমাধান পেতে পারেন এছাড়া ইউটিউবে প্রচুর ভিডিও পেয়ে যাবেন সাথে গুগল তো থাকছে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x