Techzoombd

এলজি তাদের স্মার্টফোন ব্যবসা বন্ধ করল

lg smart phone

দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান । এলজি তাদের স্মার্টফোন উৎপাদন বন্ধের ঘোষণা দিল । বিশ্বে স্মার্টফোন ব্যবসায় তীব্র প্রতিযোগিতাপূর্ণ হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে । ছয় বছরে তাদের প্রায় ব্যবসার লোকশান হয়েছে সাড়ে চারশত কোটি ডলার ।

এলজি ২০১৩ সালে আল্ট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরার মত প্রযুক্তি এনে বিশ্বব্যাপি ব্যপক হৈ চৈ ফেলে দেয় । তখন তারা পৃথিবীর তৃতীয় বৃহত্তম স্মার্টফোন উৎপাদনকারী হিসেবে আত্মপ্রকাশ করে । তার পরে ও নতুন নতুন প্রযুক্তি যুক্ত করেছে তাদের স্মার্টফোনে ।

উন্নত করেছে অনেক ফিচার । অতি সাম্প্রতিক টি আকৃতির নতুন স্মার্টফোন বাজারে এনেছে। বাজারে এনে বিশ্বব্যাপি ব্যাপক সাড়া ফেলে । তার পরেও তারা স্মার্টফোন ব্যবসা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে ।

এখনও উত্তর আমেরিকার মোবাইল বিক্রিতে তৃতীয় আবস্থানে আছে এলজি । কিন্তু প্রথিবীর অন্য অঞ্চলে তাদের স্মার্টফোন ব্যবসা কমতে বসেছে । তাদের নিজেদের বাজারে দক্ষিণ কোরিয়াতে এলজির এখনও ভালো মানের চাহিদা রয়েছে ।

অন্য প্রতিযোগি যে সব স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান আছে তারা তাদের ব্যবসার পরিমাণ বাড়াচ্ছে । সেখানে এলজির হার্ডওয়্যার ও সফটওয়্যার এর কারণে দিন দিন পিছিয়ে পড়ছে ।

ব্যবসার কিছু অংশ বিক্রি করতে চাইলে ও তারা তা করতে পারে নি । ছয় বছরে তাদের স্মার্টফোন ব্যবসা লস হয়েছে প্রায় সাড়ে চারশত কোটি ডলার । তারা তাদের ব্যবসায় আর লোকশান দিতে নারাজ । যেখানে স্যামসাং গত বছর ২৫ কোটির বেশি স্মার্টফোন বাজারজাত করেছে । সেখানে তারা ২ কোটি ৮০ লাখ ফোন বাজারজাত করেছে ।

মোট ৫টি বিভাগে তারা ইলেকট্রনিক্স পণ্যের ব্যবসা করে । তাদের মোট আয়ের সাত শতাংশ আয় হয়ে থাকে স্মার্টফোন ব্যবসায় । মোবাইল ব্যবসা ছাড়া ও তারা কনজুমার ইলেকট্রনিক্স হোম অ্যাপলায়েন্স টিভি উৎপাদনে ভালো। ব্যাপক সুনাম রয়েছে বিশ্বব্যাপি স্যামসাং এর পরেই দ্বিতীয় অবস্থানে আছে তাদের ।

মোবাইল ব্যবসা থেকে সরে আসা অর্থ তারা কৃত্রিম বুদ্ধিমত্তা রোবট এই সব ব্যবসায় বিনিয়গ করবে ।ফোনের ব্যবসা নিলেয় বাজারে যে সব ফোন আছে তা বিক্রি অব্যাহত রাখবে বলে জানিয়েছে তারা । এবং নিয়মিত সফটওয়্যার আপডেট রাখবে ও যে কোনো সেবা পেয়ে থাকবে স্মার্টফোন ব্যবহার কারীরা । তারা বিশ্ব ব্যাপি স্মার্ট ফোন উৎপাদনে অবদান রাখত মাত্র দুই শতাংশ ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x