Techzoombd

এন্টিভাইরাস কি? সেরা ৫টি এন্টিভাইরাস (কম্পিউটার)

এন্টিভাইরাস

এন্টিভাইরাস একধরনের সফটওয়্যার যা কম্পিউটার এর ক্ষতির হাত থেকে বাচার জন্য ব্যবহার করে থাকি । ভাইরাস এক ধরনের কম্পিউটার প্রগ্রামার যার মাধ্যমে ক্ষতি হয়ে থাকে। আর এই ভাইরাস এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ছড়িয়ে পড়ে ।

ভাইরাসগুলো কম্পিউটারের ফাইল, সফটওয়্যার গুলোকে দূষিত করে ফেলে যার কারণে কম্পিউটারে অনেক ক্ষতি হয়ে থাকে । আমার কম্পিউটারে ফাইল ট্রান্সফার করার জন্য যে বিভিন্ন ধরনের ফ্লাস ড্রাইভ ব্যবহার করি তার মাধ্যমে ভাইরাস ছড়িয়ে থাকে ।

যেমনঃ মেমরি, পেনড্রাইভ, সিডি ফাইল ইত্যাদি । এছাড়া ইন্টারনেটের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে থাকে । আর একবার যদি কম্পিউটার ভাইরাস আক্রান্ত হয়ে যায় তাহলে আপনার অনেক ভোগান্তি পোহাতে হতে পারে । তাই এই সমস্যার মধ্যে যেন না পড়তে না হয়ে তার জন্য বিভিন্ন কোম্পনি বাজারে এনেছে বিভিন্ন ধরনের এন্টিভাইরাস ।

এন্টিভাইরাস কি? (What is antivirus)

সহজ ভাষায় বলতে গেলে এন্টিভাইরাস হলো একধরনের কম্পিউটার সফটওয়্যার যার মাধ্যমে কম্পিউটারকে ক্ষতির হাত থেকে রক্ষা করে থাকে । এর কাজ হলো কম্পিউটারে অনলাইন বা অফলাইন এর সকল ধরনের ভাইরাস থেকে রক্ষা করা । কম্পিউটারের যেন কোনো ফাইল, সফটওয়্যার যে কোনো প্রকার ক্ষতি করতে না পার ।

এন্টিভাইরাস এর জনক কে

ইংল্যান্ড জন্মগ্রহণকারী আমেরিকান- ব্রিটিশ কম্পিউটার সফটওয়্যার নিমার্ণকারী জন ম্যাকাফি (John Macfee) বিশ্বের প্রথম বাণিজিকভাবে এন্টিভাইরাস সফটওয়্যার তৈরি করেন । এই কারণে জন ম্যাকাফিকে এন্টিভাইরাসের জনক বলা হয় ।

সেরা ৫টি এন্টিভাইরাস

Avast Free Antivirus

বাংলাদেশের যারা কম্পিউটার ব্যবহারকারী আছে তাদের প্রায় সকলে avast antivirus ব্যবহার করেনি তাদের খুজে পাওয়া যাবেন না । এই সফটওয়্যারটি আপনি ফ্রি বা পেইড ভার্সন ব্যবহার করতে পারেন ।

ফ্রিতে আপনি একটু কম সুবিধা পাবেন এবং পেইড এ একটু বেশি সুবিধা পাবেন । ফ্রিতে আপনি কম্পিউটার স্ক্যানিং করতে পারবেন । ডাটার সুরক্ষা, ইউআরএল প্রটেকশন, আরও অনেক সুরক্ষা দিয়ে থাকে ।

kaspersky antivirus

আপনার যদি খুব সহজ ফিচার সমৃদ্ধ কোনো এন্টিভাইরাস লাগে তাহলে আপনি এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন । এখানে আপনি কম্পিউটার ফুল স্ক্যান করার সুযোগ পাবেন, ভাইরাস প্রটেকশন, ফ্রি ভিপিএন, ডাটা প্রটেকশন ।

আপনি চাইলেই পেইড অথবা ফ্রি ব্যবহার করতে পারেন । পেইড নিলে একটু বেশি সুরক্ষা পেয়ে যাবেন । এটা আমাদের লোকাল মার্কেটে পাবেন ৬০০-৮০০ টাকামত নিতে পারে । আর ফ্রি চালাতে চাইলে অনলাইন থেকে তাদের অফিশিয়াল ওয়েব সাইট থেকে ডাউনলোড করতে পারেন ।

avira antivirus

 যারা একটু বলা কম্পিউটারে এক্সপার্ট তাদের জন্য একটা আর্দশ ভাইরাস প্রটেকশন । কম্পিউটার ভাইরাসকে খুব সুন্দরভাবে প্রটেকশন করে থাকে এই সফটওয়্যার টি । যারা কম্পিউটার সম্পর্কে একটু কম বোঝে তার না ব্যবহার কারায় ভালো ।

এর অন্যতম ফিচার হলো স্প্যাইয়্যার, অ্যাডয়্যার, ম্যালয়্যার, খুব শক্ত হতে প্রতিহত করে থাকে । কম্পিউটারে রিয়েলটাইম প্রটেকশন ও আপডেট দিয়ে থাকে । কম্পিউটার স্লো করে না কম্পিউটারকে করে ফাস্ট । তাই আপনি ইচ্ছা করলে পেইড অথবা ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন ।

Panda antivirus

ব্যবহারকারীদের অন্যতম পছন্দের তালিকায় আছে পান্ডা এন্টিভাইরাস । কারণ এর আছে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মত একাধিক ক্ষমতা । আপনার ব্রাউজিং এবং শপিং রাখবে সিকিউর ।

আপনার শিশুর অনলাইলে রাখবে সেইফ । কম্পিউটারের ডাটা এং পাসওয়ার্ড রাখবে সুরক্ষিত । এই সফটওয়ারের পেইড এবং ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন ।

Bitdefender antivirus

যাদের কম্পিউটারে কম জায়গা আছে বা সফটওয়্যার ইনস্টল দিতে মনে করেন অনেক জায়গার প্রয়োজন । তাদের জন্য হতে পারে একটা আর্দশ সফটওয়্যার । কম জায়গা ব্যবহার করে আপনাকে একটা সুন্দর নেটওয়ার্ক বা কম্পিউটার প্রটেকশন দেওয়ার ক্ষমতা আছে এই সফটওয়্যারের । আপনি উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড, আইওএস ডিভাইসের জন্য ব্যবহার করতে পারবেন  এই সফটওয়্যারটি ।

বিঃদ্রঃ আপনি চাইলেই প্রায় প্রত্যেকটি সফটওয়্যারের পেইড বা ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন । ফ্রি ভার্সন ব্যবহার করলে বেশি সুযোগ সুবিধা পাবেন  না। পেইড ব্যবহার করলে অনেক বেশি সুবিধা পেয়ে যাবেন । তাই বলা যায় সিদ্ধান্ত আপনার । আর ডাউনলোড করার জন্য যে নাম গুলো দেওয়া আছে এইগুলো সার্চ বারে লিখলেই চলে আসবে মূল ওয়েব সাইট ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x