Techzoombd

উইন্ডোজ পিসিতে জায়গা খালি করার উপায়

উইন্ডোজ পিসিতে

আমরা জানি যে উইন্ডোজ পিসিতে যথাযথ পরিমাণে জায়গা না থাকলে ব্যবহারের জন্য অনেক সমস্যায় পড়তে হয় । আবার দেখা যায় যে, অনেক জায়গা আছে তার পরও জায়গা দেখা যায় ফুল হয়ে আছে হার্ড ডিস্কে ।

আমরা যদি নিয়মিত কিছু কাজ ও একটু খানি সর্তকতা অবলম্বন করি । তাহলে আমাদের উইন্ডোজ দেওয়া পিসিতে জায়গা থাকবে নতুনের মত । তাই দেখে নেওয়া যাক কিভাবে উইন্ডোজ পিসিতে জায়গা খালি করতে হয় ।

উইন্ডোজ পিসিতে জায়গা খালি করার উপায় ।

সফটওয়্যার আনইন্সটল

কম্পিউটার এ যদি অনেক বেশি সফটওয়্যার থাকে তাহলে । কম্পিউটারে কাজ করতে অনেক সময় সমস্যা দেখা দেয় এবং জায়গা ধরে রাখে । যেমন আমার কম্পিউটারে Adobe photoshop cc 2015 2.84 GB জায়গা নিয়ে বসে আছে ।

এছাড়া Adobe Illustrator এ প্রায় একই রকম জায়গা নিয়ে বসে আছে । এই রকম ১০টি সফটওয়্যার থাকলে সকল জায়গা এদের জন্য যথেষ্ট । তাই আপনার অতি প্রয়োজনীয় সফটওয়্যার রেখে বাদিদের আনইন্সটল করে দিলে অনেক জায়গা খালি করতে পারেবেন ।

কপি ফাইল ডিলিট করা

আমাদের প্রায় সকলের কম্পিউটারে হার্ডডিস্ক ১০২৪ জিবি হয়ে থাকে মিনিমাম । সেখানে উইন্ডোজ দেওয়ার সময় ৪টি পার্টিশন দেওয়া হয় । আমরা অনেক সময় যে কাজটি করে থাকি ।

একই ফাইল অনেকগুলো পার্টিশনের মধ্যে রেখে দিয়ে থাকি । কারণ আপনার কম্পিউটারে যখন অনেক ফাইল থাকবে । আপনার মনে থাকতেও না পারে যে আপনি কোথায় কি ফাইল রেখেছেন ।

অনেক সময় অনেক ফাইল কপি হয়ে যায় । তাই এই সকল কপি ফাইল খুঁজে বের করে ফাইলগুলো ডিলিট করে দিলে অনেক জায়গা বের হবে ।

অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করা

আমি মনে করি কম্পিউটারে অতি গুরুত্বপূর্ণ ফাইল ছাড়া রাখার দরকারই নাই । বিশেষ করে গান, টিউটোরিয়ার এই সকল ফাইল । এতে করে কম্পিউটারের স্টোরেজ অনেক কমে যায় ।

এখন ইন্টেরনেটের যুগে আপনি গ্রাম বা শহরে যেখানেই থাকেন না কেন সেখান ওয়াইফাই আছে । কম্পিউটারে এই সকল, যেসব ওয়েব সাইট বা ইউটিউব চ্যানেলে পাবেন সেই লিংক গুলো বুক মার্ক করে রাখলে হয়ে যাবে আপনার ব্রাউজারে । আপনার যখন ইচ্ছা সেইগুলো ব্যবহার করতে পারবেন।

উইন্ডোজ পিসিতে ডিস্ক ক্লিন আপ করার পদ্ধতি

কম্পিউটারে জায়গা খালি করার জন্য উইন্ডোজ কোম্পানি বিল্ড ইন করে ডিস্ক ক্লিন আপ টুল তৈরি করে রেখেছে । ডিস্ক ক্লিক আপ করলে আপনার কম্পিউটারের অনেক জায়গা ক্লিন হয়ে যাবে । আর জায়গা ক্লিন করার জন্য আপনার কিছু পন্থা অবলম্বন করতে হবে ।

  • উইন্ডোজ ১০ অথবা ৭ হোক সার্চবারে লিখতে হবে Disk Cleanup .
  • এবার Disk Cleanup এ ক্লিক করলে ড্রাইভ আসবে । সেখান থেকে C  ড্রাইভ সিলেক্ট করতে হবে । নিচে যে OK অপশন আছে সেখনে ক্লিক করতে হবে। একটু সময় নিতে পারে ।
  • এবার যে সব ফাইলে বেশি পরিমাণে জায়গা নিয়ে বসে আছে সেইগুলো সিলেক্ট করতে হবে ।
  • নিচে দেখবেন Clean Up system files  এখানে ক্লিক করতে হবে ।
  • এই কাজ করা হয়ে গেলে Clean up system files এ ক্লিক করার পর OK আসবে সেখানে ক্লিক করতে হবে । আবার C ড্রাইভ চলে আসবে এখানে OK তে ক্লিক করলে Are you sure you want to permanently delete these files? নিচে আসবে Delete Files  এখানে ক্লিক করলে আপনার কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইলগুলো চিরতরে মুছে যাবে । ছবিটি দেখার অনুরোধ করা হলো ।
windows 7 disk cleanup system

উইন্ডোজ পিসিতে সি ড্রাইভ সি ড্রাইভ সম্পর্কে ভালো ভাবে জানা ।

আমি অনেকের কম্পিউটারে দেখেছি সি ড্রাইভে ফাইল ভরে রাখতে । যা কম্পিউটারের জন্য খুব ভালো নয় । সি ড্রাইভে ব্যাক্তিগত ফাইলগুলো না রাখা । সেই সব ফাইলগুলো অন্য যে সব ড্রাইভে রাখা

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x